You Are Here: Home » মুসলিম বিশ্ব » আমেরিকা ও পশ্চিম ইউরোপের দেশগুলো অস্ত্র বিক্রির ক্ষেত্রে শীর্ষে রয়েছে

আমেরিকা ও পশ্চিম ইউরোপের দেশগুলো অস্ত্র বিক্রির ক্ষেত্রে শীর্ষে রয়েছে

আমেরিকা ও পশ্চিম ইউরোপের দেশগুলো অস্ত্র বিক্রির ক্ষেত্রে শীর্ষে রয়েছে

১৮ ফেব্রুয়ারি (রেডিও তেহরান) : বিশ্বে অস্ত্র বিক্রির ক্ষেত্রে আমেরিকা ও পশ্চিম ইউরোপ শীর্ষে রয়েছে বলে ইউরোপেরই একটি জরিপ থেকে জানা গেছে। এতে বলা হয়েছে, ২০১১ সালে বিশ্বে মোট ৪১,১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি হয়েছে। সুইডেনের গবেষণা সংস্থা স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের (এসআইপিআরআই) সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

২০১০ সালের তুলনায় ২০১১ সালে বিশ্বে অস্ত্র বিক্রির পরিমাণ ৫ শতাংশ কমে গেলেও ২০০২ সালের তুলনায় তা বৃদ্ধি পেয়েছে ৫১ শতাংশ। ২০০২ সালে বিশ্বে ২৭,১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি হয়েছিল।

২০১১ সালে বিশ্বের যে তিনটি প্রতিষ্ঠান অস্ত্র বিক্রির শীর্ষে ছিল সেগুলো হল- আমেরিকার লকহিড মার্কিন। এ সংস্থা  ৩,৬২০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছে। এ ছাড়া, ৩,১৮০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করে আমেরিকার বোয়িং এবং ২,৯১০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করে ব্রিটেনের বি.এ.ই সিস্টেমস। এ ছাড়া, শীর্ষস্থানীয় যে ১০টি প্রতিষ্ঠান বিশ্বের অর্ধেকের বেশি অস্ত্র বিক্রি করেছে তার সবগুলো আমেরিকা ও পশ্চিম ইউরোপীয় দেশগুলোতে অবস্থিত।

অবশ্য কোনো তথ্য না পাওয়ার কারণে এ প্রতিবেদনে চীনের অস্ত্র বিক্রির বিষয়টি উল্লেখ করা হয়নি।

সুইডেনের সংসদ ১৯৬৬ সালে এসআইপিআরআই গঠন করে। এ সংস্থা বিশ্বের সামরিক ব্যয় ও সংঘাত সংক্রান্ত বিষয়ে প্রতি বছর প্রতিবেদন প্রকাশ করে

Comments

comments

About The Author

Number of Entries : 673

Leave a Comment

কপিরাইট © ইসলামী আন্দোলন বাংলাদেশ ২০১১ সকল স্বত্ব সংরক্ষিত

Scroll to top