You Are Here: Home » featured » রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত না করে প্রত্যাবাসন মেনে নেয়া হবে না: আমীর, ইসলামী আন্দোলন

রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত না করে প্রত্যাবাসন মেনে নেয়া হবে না: আমীর, ইসলামী আন্দোলন

রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত না করে প্রত্যাবাসন মেনে নেয়া হবে না: আমীর, ইসলামী আন্দোলন

রোহিঙ্গাদের নিরাপদ বাসস্থানের ব্যবস্থা এবং তাদের বাড়ি ফিরে পাওয়ার নিশ্চিয়তা বিধান না করে তড়িঘড়ি করে মিয়ানমারে পাঠানোর উদ্যোগে মৃত্যুরমুখে ঠেলে দেয়া হবে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম- শায়েখ চরমোনাই।

এক বিবৃতিতে তিনি বলেন, প্রত্যাবাসন রোহিঙ্গাদের ইচ্ছার ভিত্তিতে হতে হবে, জোর করে নয়। এই প্রত্যাবাসন নিরাপদ ও মর্যাদাপূর্ণ হতে হবে এবং রোহিঙ্গারা যেন তাদের মূল বাসস্থান ফিরে পেতে পারে তা নিশ্চিত না করে কোনক্রমেই তাদের প্রত্যাবাসন করা যাবে না। নির্ধারিত সময়সীমা রক্ষা করার চেয়ে রোহিঙ্গাদের স্বেচ্ছা ও নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কেউ যদি মিয়ানমারে ফেরতকে নিরাপদ মনে না করে তাদেরকে জোর করে ফেরত পাঠানো হবে মৃত্যুরমুখে ঠেলে দেয়া।

তিনি বলেন, রাখাইনে এখনও রোহিঙ্গা মুসলমানদের হত্যার সংবাদ মিডিয়ার আসছে। রোহিঙ্গাদের মনে এখনও হত্যা-ধর্ষণের প্রতিচ্ছবি ভেসে উঠছে। এ জন্য উদ্বেগ ও শঙ্কা তাদেরকে তাড়া করে বেড়াচ্ছে। কাজেই সেখানে সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত না করে তাদেরকে ফেরত পাঠানোর উদ্যোগ শুভ লক্ষণ নয়। দেশটির সেনাবাহিনীর নীতির পরিবর্তন না হলে রোহিঙ্গাদের সেখানে ফেরত পাঠানো নিরাপদ হবে না বলে মনে করছে মানবাধিকার সংগঠনগুলো। এমতাবস্থায় মুসলিমবিশ্বকে এব্যাপারে আরো জোরালো ভূমিকা পালন করতে হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ সরকারকেও জাতিসংঘ শান্তিবাহিনীর মাধ্যমেই তাদের প্রত্যাবাসন করার ব্যাপারে জোরালো পদক্ষেপ নিতে হবে। অন্যথায় ইসলামী জনতা রোহিঙ্গাদের জীবন বাঁচাতে পুনরায় ময়দানে নেমে আসতে বাধ্য হবে।

Comments

comments

About The Author

Number of Entries : 673

কপিরাইট © ইসলামী আন্দোলন বাংলাদেশ ২০১১ সকল স্বত্ব সংরক্ষিত

Scroll to top